Wednesday, 18 May 2022 | English

ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

আজকে আমরা ঘন ঘন প্রস্রাবের যেমন রাতে বা দিনে ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা, ঔষধ ও ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সর্ম্পকে আলোচনা করব


ঘন ঘন প্রস্রাব কি

ঘন ঘন প্রস্রাব হল স্বাভাবিকের চেয়ে অতি মাত্রায় প্রস্রাবের চাপ বা প্রস্রাব করা। একজন প্রাপ্তবয়স্ক সুস্থ মানুষ দিনে ৬-৭ বার পর্যন্ত প্রস্রাব করতে পারে ৷ খুব বেশি পানি খেলে ৮/৯ বার পর্যন্ত হতে পারে৷ তবে এর বেশি হলে এটাকে ঘন ঘন প্রসাব বলা যায়৷ সোজা কথা কেউ ২ লিটার পানি পান করে ২৪ ঘন্টায় ৭/৮  বারের বেশি প্রস্রাব করলে তার শারিরীক কোন সমস্যা আছে বলে ধরে নেওয়া যেতে পারে । বিশেষজ্ঞদের মতে, এই সমস্যা দুর্বল মূত্রস্থলীর লক্ষণ হতে পারে।

ঘন ঘন প্রস্রাব ব্যাপারটা বিরক্তির কারনও বটে, এর ফলে কাজ বাধাগ্রস্থ হয়, রাতের ঘুমের ব্যাঘাত ঘটে। তাই আজকে আমরা আলোচনা করব ঘন ঘন প্রস্রাবের যেমন রাতে বা দিনে ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঘন ঘন প্রসাব থেকে মুক্তির ঔষধ সর্ম্পকে।

আরো পড়ুনঃ প্রস্রাবের যাবতীয় সমস্যায় হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

ঘন ঘন প্রস্রাব থেকে মুক্তির হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

Lycopodium (লাইকোপেডিয়াম): রাতে ঘন ঘন প্রস্রাব থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে লাইকোপেডিয়াম (Lycopodium) বেশ উপকারী হোমিওপ্যাথিক ঔষধ। রোগী প্রস্রাবের জন্য প্রায়শই রাতে ঘুম থেকে ওঠে, প্রস্রাব অল্প পরিমাণে বা বেশি পরিমাণে হতে পারে তবে রাতে বৃদ্ধি। ঘন ঘন প্রস্রাবের সাথে আরো একটি বৈশিষ্ট্য হল পিঠ ব্যথা যা প্রস্রাবের আগে আরও বৃদ্ধি পায়, মিষ্টি , গরম পানীয এবং খাবারের আকাঙ্ক্ষা, পেটে অতিরিক্ত গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের মতো গ্যাস্ট্রিক বৈশিষ্ট্যগুলি ঘন ঘন প্রস্রাবের সাথে দেখা যায়, এরা জানালা খোলা রেখে ঘুমাতে পছন্দ করে

Helonias 200 (হ্যালোনিয়াস): বয়স্কদের ঘন ঘন প্রস্রাবে খুব ভাল কাজ করে।

Iodium 200 (আয়োডিয়াম): ডায়াবেটিস রোগীর সবসময় ক্ষুধা ও ঘন ঘন প্রস্রাবে খুব ভাল কাজ করে। এ ধরনের রোগী প্রচুর ক্ষুদা এবং খায়ও প্রচুর কিন্তু শরীর দিন দিন শুকিয়ে যায়, সামান্য পরিশ্রমেই ঘাম হয় ।

Natrum Sulph 3x (নেট্রাম সাল্ফ): খুব দুর্বল ও পানি পিপাসা বেশি থাকলে খুব ভাল কাজ করে।

Natrum Phos 3x (নেট্রাম ফস) : শিশু-বাচ্চাদের ঘন ঘন প্রস্রাবে এই হোমিও ঔষধটি খুব ভাল কাজ করে। এছাড়াও ক্রিমিতে আক্রান্ত বাচ্চারা বিছানায় প্রস্রাব করলে নেট্রাম ফস – 3X; ১/৪  বড়ি দিনে তিন বার বয়স অনুসারে সেব্য ।

Insolium 30 (ইনসুলিন): ডায়াবেটিস রোগীর প্রস্রাবে শর্করার পরিমাণ কমিয়ে আস্তে আস্তে সুস্থ্য করে তোলে।

Rhus Aromatic Q - অধিক পরিমানে প্রস্রাব, বিছানায় প্রস্রাব করা, প্রস্রাবের বেগ ধরে রাখতে না পারা,অনবরত ফোঁটা ফোঁটা প্রস্রাব ।

(কস্টিকাম) Causticum 200: ঘন ঘন প্রস্রাব, প্রস্রাবের বেগ ধারণে অক্ষমতা ও হাটা চলা করতে করতে ফোঁটা ফোঁটা প্রস্রাব নিঃসরন হলে (কস্টিকাম) Causticum 200 খুব ভাল কাজ করে। শীতকালে অনিচ্ছায় ঘন ঘন প্রস্রাব হয় এবং গ্রীষ্মে ভাল হয় তখন কস্টিকাম 200 (Causticum) দরকারী। প্রস্রাবের সাথে বিভিন্ন ভয় এবং আশঙ্কা থাকে, বিশেষত আশঙ্কা করে যে তাদের সাথে কিছু খারাপ হবে। অন্ধকারে বিছানায় যাওয়ার ভয় তাদের। কাশি বা হাঁচি বা হাসতে হাসতেও এই লোকেরা তাদের প্যান্ট ভিজিয়ে ফেলে।

Acid Phos (এসিড ফস): জীর্ণ শীর্ণ দুর্বল হয়ে যাওয়া, ঘন ঘন প্রস্রাব দিন অপেক্ষা রাতে বেশি ও পানি পিপাসা বেশি থাকলে খুব ভাল কাজ করে।​

Nux Vom (নাক্স ভোম):  কেবল অল্প পরিমাণে প্রস্রাব, মূত্রাশয়ে জ্বলন্ত বা ছেড়ে ছেড়ে ব্যথা অনুভূত হতে পারে, প্রস্রাবের সময় মূত্রনালীতে চুলকানি অনুভূতি হয়। ব্যক্তি খুব খিটখিটে, অধৈর্য এবং ঠাণ্ডা অনুভব করে। উপসর্গ গরম পানিতে স্নান বা অন্যান্য ধরনের উষ্ণতা দ্বারা উপশম হতে পারে। গরমে উপশম।

এপিস মেল (Apis Mel): প্রস্রাব করার সময় মূত্রনালীর মধ্যে অত্যন্ত জ্বালা ও হুলফোটানো ব্যথা। ঘন ঘন প্রস্রাবের বেগ; প্রস্রাবের বেগ আসলে রোগী এক মিনিটও তা ধারন করতে পারেনা, জ্বালা যন্ত্রনার সাথে রক্তস্রাব।

Thuja (থুজা): যখন মূত্রথলি বড় হয় এবং মূত্রাশয়ের ঘাড়ে কাটা বা জ্বলন্ত ব্যথা অনুভূত হওয়ার সাথে সাথে ব্যক্তির ঘন ঘন প্রস্রাবের চাপ দেয় , তখন এই প্রতিকারটি শান্তি বয়ে আনতে পারে। কাঁটাযুক্ত বা ছেড়ে ছেড়ে প্রস্রাবের প্রবাহের জন্যও Thuja (থুজা)’র প্রয়োজন হয়।

Cantharis (ক্যান্থারিস): প্রস্রাবের প্রচুর চাপ, প্রস্রাবের আগে কাটার মত প্রচন্ড ব্যাথা, প্রস্রাবের সময় ও পরেও ব্যাথা হয়। ফোটা ফোটা প্রস্রাব, প্রস্রাব শেষ করার পরও মনে হয় যে প্রস্রাব শেষ হয় নি, মূত্রাশয় খালি হয়নি, প্রস্রাবের প্রচন্ড চাপ অনুভব করে।

Sarsaparilla (সারসাপারিলা): রোগের উপসর্গগুলি অস্পষ্ট হলে বা অন্যান্য ঔষধে কাজ না হলে এই ঔষধটি সাহায্য করে। এই ঔষধের উপসর্গগুলোর অন্যতম উপসর্গ, প্রস্রাবের শেষে জ্বলন্ত ব্যাথার সাথে ঘন ঘন প্রস্রাবের চাপ অনুভূত হয়।  ব্যক্তি যখন দাঁড়িয়ে থাকে তখন প্রস্রাব হয়, তবে বসার সময় কেবল ফোটা ফোটা আসছে আসছে আসছে করে প্রস্রাব হয় বা ফোটা ফোটা আসছে আসছে অনুভূত হয়।

ঠান্ডা লাগলেই যদি কারাে ঘনঘন প্রস্রাবের বেগ হলে ডালকামারা (Dulcamara)। মেডােরিনাম (Medorrhinum) CM ২টি মাত্রা এবং লাইকোপেডিয়াম (Lycopodium) 200 ।

স্যাতস্যাতে গৃহে বাস করে এমন রােগী পান এবং তার যদি ঘনঘন প্রস্রাবের বেগ হয় তবে চোখ বন্ধ করে ডালকামারা (Dulcamara) দিন। রােগী খুশি মনে আপনাকে ধন্যবাদ জানাবেন। - হোমিওপ্যাথির দিগদর্শন – ডাঃ এম. হাসান মীর্জা

রাতে ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

ঘন ঘন প্রস্রাব করা রাতের সময় সবচেয়ে বিরক্তিকর কারণ এটি ঘুমকে বিঘ্নিত করে। রাতে ঘন ঘন প্রস্রাবের জন্য লাইকোপেডিয়াম (Lycopodium), মার্ক সল (Merc Sol) এবং ক্রিয়োজোট (Kreosote) উত্তম ঔষধ।

 

রেফারেন্সঃ

https://www.drhomeo.com/

https://homeopathic.com/

H.R.B Facebook Page

 

ডাঃ মোঃ আঃ হান্নান মিয়া (বি,এ)

ডি.এইচ.এম.এস (ঢাকা)


অহনা ভিলা, ধানুয়া কলেজ পাড়া, শিবপুর, নরসিংদী


সিংহশ্রী (বট তলা) চৌরাস্তা, ফালুমাস্টারের বাড়ি, কাপাসিয়া, গাজীপুর।

মোবাইলঃ ০১৭৩৯-৬৮২৬৯২, অথবা বার্তা পাঠান

(প্রতি শনিবার যোগাযোগ সাপেক্ষে রোগী দেখা হয়)

Share this post
More
Dr. Abdul Hannan Mia
প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো।
Recommended for you
Comments
T
Tapas Matia
04-01-2022 01:36:40 pm
Amer prochur pipasa lage,prochur prosab hoy dinya 10/12 bar kore,ar ooupay ki
D
04-01-2022 05:33:47 pm
কমেন্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ। উপরের কোন কোন লক্ষনগুলো আপনার সাথে মিলে? প্রস্রাব কখন বেশি হয়? দিনে নাকি রাতে? বয়স, প্রস্রাবের সাথে আরো সমস্যা থাকলে বিস্তারিত বনর্না করুন, অথবা বার্তা পাঠান এখানে
S
sasanka sekhar jana
12-01-2022 02:59:06 pm
At night 3 times.urin pass 70%.lycopodium potency?
D
12-01-2022 07:10:54 pm

Thank you for your comment. If you want to select Lycopodium, try লাইকোপেডিয়াম (Lycopodium) 200.

Read More

Cantharis (ক্যান্থারিস): প্রস্রাবের প্রচুর চাপ, প্রস্রাবের আগে কাটার মত প্রচন্ড ব্যাথা, প্রস্রাবের সময় ও পরেও ব্যাথা হয়। ফোটা ফোটা প্রস্রাব, প্রস্রাব শেষ করার পরও মনে হয় যে প্রস্রাব শেষ হয় নি, মূত্রাশয় খালি হয়নি, প্রস্রাবের প্রচন্ড চাপ অনুভব করে।

Acid Phos (এসিড ফস): জীর্ণ শীর্ণ দুর্বল হয়ে যাওয়া, ঘন ঘন প্রস্রাব দিন অপেক্ষা রাতে বেশি ও পানি পিপাসা বেশি থাকলে খুব ভাল কাজ করে।

ঘন ঘন প্রস্রাব করা রাতের সময় সবচেয়ে বিরক্তিকর কারণ এটি ঘুমকে বিঘ্নিত করে। রাতে ঘন ঘন প্রস্রাবের জন্য লাইকোপেডিয়াম (Lycopodium), মার্ক সল (Merc Sol) এবং ক্রিয়োজোট (Kreosote) উত্তম ঔষধ।

M
Md.Tarek
24-01-2022 02:42:38 pm
15 বছর থেকে ডেইলি দশ থেকে বারো বার, রাত্রে তিন থেকে চার বার প্রসাব হয়। বেগ আসলে এক সেকেন্ডও ধরে রাখা যায় না বিশেষ করে ঘুম থেকে উঠার পর পরই প্রসাব করতে হয়। ব্রেন থেকে স্নায়বিক কারণে বারবার প্রস্রাব হয় কোন একটা কাজ করতে যাব কোথাও বক্তৃতা দিতে যাব কোন মেহমান ঘরে আসছে এরকম চিন্তা করলে প্রস্রাবের বেগ চলে আসে। বউ পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তাররা বলল অতি উত্তেজিত ব্লাডার বা ওভার একটিব ব্লাডার। ইদানিং পিঠে র পিছনের দিকে প্রায় সময় ব্যথা করে প্রস্রাব করার পর। এলোপ্যাথিক ইউট্রোবিন ফাইট, ইউ কল টু খেয়েছি তেমন উপকার হয় না।
D
24-01-2022 06:47:24 pm
আপনার কমেন্টের জন্য আপনাকে অসংখ্যা ধন্যবাদ। আপনার কি মিষ্টি জাতীয় বা গরম খাবার খাওয়ার ইচ্ছা করে? গ্যাষ্ট্রিক বা কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে? খুদা বা পিপাসা কেমন?
M
Md.Tarek
28-01-2022 07:30:28 pm
মিষ্টি বা গরম জাতীয় খাবার যেমন ইচ্ছা।নাই। হালকা খাই। গ্যাস্ট্রিক সামান্য কোষ্ঠকাঠিন্য নেই । খুদা মোটামুটি আছে কিন্তু পিপাসা নেই।
D
03-02-2022 09:20:39 pm
রিপ্লাইয়ের জন্য ধন্যবাদ, আরো কিছু বিষয় জানার আছে। আপনার বয়স কত? ব্যাথা জন্য কোন ঔষধ খেয়েছেন কি? (যে কোন)
হোমিওপ্যাথিক(35), শিশু রোগ(3), প্রস্রাব(3), চর্মরোগ(3), ডায়াবেটিস(2), পরিচিত রোগ(2), দাঁত(2), উচ্চ রক্তচাপ(2), গ্যাস্ট্রিক(2), স্ত্রীরোগ(2), এলার্জি(2), হোমিওপ্যাথ শিক্ষার্থী(2), হাড় ক্ষয়(2), হাড় ব্যাথা(2), diabetes(1), ভিটামিন(1), হোমিওপ্যাথিক ও প্রাকৃতিক(1), রাসূল (সাঃ) এর বানী(1), ঘুমানোর পূর্বে পাঁচটি আমল(1), ঘুমানোর পূর্বে রাসূল (সাঃ) এর পাঁচটি আমল(1), ইসলাম ধর্ম(1), খেজুর(1), ঔষধি ফল(1), আকস্মিক পীড়া, দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), হৃদরোগ(1), গর্ভবতী(1), প্রাথমিক চিকিৎসা(1), মিথ্যা সন্দেহ(1), পারিবারিক ঝগড়া বা দাম্পত্য কলহ (স্বামী-স্ত্রীর ঝগড়া)(1), গলগন্ড(1), বিছানায় প্রস্রাব(1), ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক ঔষধ(1), অজ্ঞান(1), ব্রন(1), হোমিওপ্যাথিক ঔষধ খাওয়ার ও সংরক্ষনের নিয়ম(1), প্রাকৃতিক(1), ????(1), বন্ধ্যাত্ব(1), জন্মনিয়ন্ত্রণ / গর্ভনিরোধ(1), ব্যাথা(1), কোমড় / মেরুদন্ড(1), হোমিওপ্যাথি সর্ম্পকে ভ্রান্ত ধারনা, কুসংস্কার ও কিছু প্রশ্নোত্তর(1), বইয়ের তালিকা(1), প্যারালাইসিস বা পক্ষাঘাত(1), paralysis(1), হার্ট টনিক(1), বেবী টনিক(1), অস্টিওপোরোসিস(1), পড়ালেখা/পাঠে মনোযোগ(1),