Sunday, 19 May 2024 | English

কোমর ব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

কোমর ব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

আজকে আমরা কোমর ব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ, সাথে কোমর ব্যথার লক্ষন সহ হোমিওপ্যাথিক ও বায়োকেমিক ঔষধের নাম সর্ম্পকে জানব।


কোমর ব্যথার হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

রাস টক্স (Rhus Tox):  কোমর ব্যথার প্রাথমিক হোমিওপ্যাথিক ঔষধ হিসেবে রাস টক্স (Rhus Tox) চমৎকার ঔষধ। রাস টক্সের রোগীরা ভারি কাজ বা একটানা বেশীক্ষণ বসে থাকার কারনে কোমর ব্যথা করে, যার ফলে এরা বেশিক্ষণ বসে থাকতে পারে না কিছুক্ষণ পরেই উঠে দাঁড়িয়ে যায় এবং হাঁটাচলা শুরু করে।

হাটা চলাতে কোমর ব্যথায় আরাম পায়, আবার বেশি হাটাচলা করলে ব্যথা বৃদ্ধি পায়। ব্যথা বাম দিকে পায়ের গোড়ালি পর্যন্ত নেমে আসে, যেকোনো প্রকারের বিশ্রামে বৃদ্ধি পায় ও চাপলে উপশম পাওয়া যায়।

ব্রায়োনিয়া এল্ব (Bryonia Alb):  তরুন ও পুরাতন কোমর ব্যথায় ব্রায়োনিয়া এল্ব (Bryonia Alb) ব্যবহৃত হয়। কোমরে সূচ ফোঁটানোর মত ব্যথা, ব্রায়োনিয়া রোগীর লক্ষন রাস টক্সের বিপরীত, একটু নড়াচড়া বা হাঁটাচলা করলেই রোগীর কোমর বৃদ্ধি পায়, তাই রোগী কোনভাবেই নড়াচড়া করতে চায়না চুপচাপ শুয়ে থাকতে চায়। রোগীর কোমর ব্যথার সাথে কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যাও থাকে।

আর্নিকা (Arnica Mont): কঠোর পরিশ্রম, পড়ে গিয়ে আঘাত পেলে বা যেকোন উপায়ে আঘাত পেয়ে কোমরব্যথা হলে আর্নিকা (Arnica Mont) কার্যকরী। আর্নিকার রোগীরা শক্ত বিছানায় শুতে পারে না, তাই সবসময় নরম বিছানা চায়।

রুটা (Ruta Grave): নতুন কোমর ব্যথার আরেকটি গুরুত্বপূর্ণ ঔষধ হলো রুটা (Ruta Grave)। রুটার রোগীরা হাঁটাচলা বা উঠাবসায় হাড় ভেঙ্গে যাওয়ার মতো এক শব্দ হয় । অস্থিতে আঘাত প্রাপ্ত হয়ে, অস্থিভঙ্গ, মচকানো, ভারী জিনিস বহন করার ফলে রোগ সৃষ্টি (আঘাত প্রাপ্তির পর আর্নিকার পরে রুটা (Ruta Grave) প্রায়ই কাজে আসে) এবং কোমর ব্যথায় ডান পাশ হয়ে এবং সোজা বা চিৎ হয়ে শুয়ে থাকলে ও গরমে উপশম। রুটার লক্ষনযুক্ত রোগীর রোগের ক্ষেত্রে ঘুমালে, ঠান্ডায়, ঠান্ডা আর্দ্র আবহাওয়ায়  রোগ বৃদ্ধি।

নেট্রাম মিউর (Natrum Mur): যেসব রোগীদের পিঠ ব্যথা শক্ত বিছানায় শুলে বা টিপে দিলে আরাম পায়, আবেগী কিন্তু অন্যদের থেকে লুকিয়ে রাখে, রাগ বা আঘাত থেকে পিঠে ব্যথা ইত্যাদি লক্ষনযুক্ত রোগীর পিঠ ব্যথায় নেট্রাম মিউর (Natrum Mur)

কষ্টিকাম (Causticum): যে সকল মহিলাদের অতিরিক্ত শারীরিক পরিশ্রমের কারনে কোমর ব্যথা তাদের জন্য কষ্টিকাম (Causticum) অমৃতের মত।

কোমর ব্যথার বায়োকেমিক চিকিৎসা ও ঔষধ

কোমর বা মেরুদন্ডের হাড় ক্ষয় হয় ভিটামিন ডি এর অভাবে। এই হাড় ক্ষয়কে বলা হয় অস্টিওপোরোসিস (Osteoporosis)। পুরুষ অপেক্ষা নারীরা এই রোগে বেশী ভোগে। এক পরিসংখ্যানে দেখা গিয়েছে যে, পঞ্চাশোর্ধ প্রতি ৩ জনের মধ্যে ১ জন এবং সত্তরোর্ধ্ব প্রতি ৩ জনের মধ্যে ২ জন নারী এই অস্টিওপোরোসিস রোগে আক্রান্ত। ভিটামিন ডি এর জন্য Cal Flour 12x, Cal phos 12x সর্বোত্তম ঔষধ।

ক্যালকেরিয়া ফ্লোর (Cal Flour):  কোমরের হাড় ক্ষয়জনিত কারনে কোমর ব্যথা হলে ও কোমর শক্ত মনে হলে ক্যালকেরিয়া ফ্লোর (Cal Flour) 12x কার্যকরী।

কেলি কার্ব (Kali Carb): পুরাতন কোমর ব্যথার চমৎকার বায়োকেমিক ঔষধ কেলি কার্ব (Kali Carb)। কোমরে অসহ্য শুচ ফোঁটানো ব্যথা এবং ব্যথা রাতের বেলায় বেশি হয় বিশেষ করে রাত্রি ২-৩টার দিকে এরূপ লক্ষনে কেলি কার্ব (Kali Carb)

 

ডাঃ মোঃ আঃ হান্নান মিয়া (বি,এ)

ডি.এইচ.এম.এস (ঢাকা)


অহনা ভিলা, ধানুয়া কলেজ পাড়া, শিবপুর, নরসিংদী

রোগী দেখার সময়ঃ শুক্রবার বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত।


বাগদী প্রাইমারী স্কুলের পূর্ব পার্শ্বে, আব্দুল বাতেনের বাড়ি, কালিগঞ্জ, গাজীপুর

রোগী দেখার সময় বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

মোবাইলঃ ০১৭৩৯-৬৮২৬৯২, অথবা বার্তা পাঠান

(প্রতি শনিবার যোগাযোগ সাপেক্ষে রোগী দেখা হয়)

Share this post
More
Dr. Abdul Hannan Mia
প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো।
Recommended for you
Comments
?
কায়েস
2022-05-15 16:56:29
আসসালামু আলাইকুম, আপনি কেমন আছেন? আমি আলহামদুলিল্লাহ আছি মোটামুটি ভালো, বেশ কিছুদিন যাবৎ একটা সমস্যা লক্ষ করতেছি সেটা হল আমি যখন প্রস্রাব করি প্রস্তাবটা দুই ভাগে বিভক্ত হয়ে বের হয় মাঝে মাঝে ব্যথাও করে জ্বালাপোড়া করে আবার কখনো করো না বেশি সময় করিনা, এটা কি কোন প্রবলেম? যদি কোন প্রবলেম হয়ে থাকে এটার জন্য কোন মেডিসিন নেওয়া লাগে প্রেসক্রিপশন করে দিলে কিংবা পরামর্শ দিলে উপকৃত হতাম ও আমার মেইলে দিলে হবে l
Dr. Abdul Hannan Mia
Dr. Abdul Hannan Mia Creator Administration
2022-06-10 22:17:20
আপনার কমেন্টের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার বয়স কত? আর তিন দিনে তিনটা ডাব খেয়েও দেখতে পারেন, আশা করি উপকার পাবেন।