Wednesday, 30 Nov 2022 | English

প্রাথমিক চিকিৎসায় হোমিওপ্যাথিক ঔষধ

প্রাথমিক চিকিৎসায় হোমিওপ্যাথিক ঔষধ

আজকে আমরা আলোচনা করব প্রাথমিক চিকিৎসায় বিভিন্ন কার্যকরী হোমিওপ্যাথিক ঔষধ সর্ম্পকে। যেমন হঠাৎ দূর্ঘটনা , বিষক্রিয়া,  এলার্জিজনিত সমস্যায়, কাটা ছেড়ায়, বদহজমে, হ্যাংওভার / মাতলামি দূরকরন ,বাত ব্যাথা ও  বিভিন্ন ব্যাথার কার্যকরী হোমিওপ্যাথিক ঔষধ।


1. একোনাইট ন্যাপ (Aconite Nap)

এই ঔষধটি আকস্মিক পীড়া, দূর্ঘনার জন্য দুর্দান্ত, যেমন খারাপ সংবাদ বা পড়ে যাওয়া থেকে, হঠাৎ গলা বা মাথা ব্যথার মতো হঠাৎ করে আসা রোগের চিকিৎসার জন্য এটি খুব কার্যকর।

2. এপিস মেল (APIS)

আপনি যখন ছুটিতে যাবেন তখন আপনার ফার্স্ট এইড বক্সের জন্য এটি খুবই গুরুত্বপূর্ন হোমিওপ্যাথিক ঔষধ। এই ঔষধটি পোকার কামড় এবং এলার্জিজনিত প্রতিক্রিয়ার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। আক্রান্ত অঞ্চলগুলি লাল, গরম এবং ফুলে যাবে এবং রোগী ব্যথাকে দংশন / কামড় হিসাবে প্রকাশ করে।

3.আর্নিকা মন্ট (Arnica Mont)

এটি ট্রমা, আঘাত এবং ক্ষতস্থানের সর্বোত্তম ঔষধ। সাধারণ আর্নিকার রোগী আপনাকে বলবে যে তারা ভাল আছেন এবং রোগ থেকে মনোযোগ এড়াতে থাকবে, কিন্তু দেখা যেতে পারে রোগী এখনও আগের মতই রোগাক্রান্ত আছে। এটি জেট-ল্যাগের জন্যও ভাল।  যে-কোন ধরনের আঘাত, থেতলানাে, মচকানাে, মােচড়ানাে, ঘুষি, লাঠির আঘাত বা উপর থেকে পড়ার কারণে ব্যথা পেলে আর্নিকা খেতে হবে। শরীরের কোন একটি অঙ্গের বেশী ব্যবহারের ফলে যদি সেই অঙ্গে ব্যথা শুরু হয়, তবে আর্নিকা খেতে ভুলবেন না।

4. আর্সেনিক এল্ব (Arsenic Album)

আর্সেনিক এল্ব হল খাদ্য-বিষক্রিয়ার ঔষধ। বাসি-পচা-বিষাক্ত খাবার খেয়ে যত মারাত্মক রােগই হউক না কেন, আর্সেনিক এল্ব খেতে দেরি করবেন না। ফল-ফ্রুট খেয়ে (ডায়েরিয়া, আমাশয়, পেট ব্যথা ইত্যাদি) যে-কোন রােগ হলে আর্সেনিক এল্ব হলাে তার এক নম্বর ঔষধ। এই ঔষধের মূল লক্ষনগুলো হল উদ্বেগ, এবং রোগী খুব ঠান্ডা হওয়ার সম্ভাবনা রয়েছে। রোগী ব্যথাকে জ্বলন্ত বা জ্বালাময় হিসাবে উল্লেখ করে। 

5. বেলাডোনা (Belladonna)

লাল, গরম এবং ফোলা শব্দগুলি বেলডোনার মূলশব্দ। এটি জ্বর, সানস্ট্রোক এবং ফোড়ার মতো ত্বকের অবস্থার জন্য একটি দুর্দান্ত ঔষধ।

6. ক্যালেন্ডুলা (Calendula)

ক্যালেন্ডুলা বড়ি হিসাবে বা ক্ষত সহ স্নানের সমাধান হিসাবে নেওয়া যেতে পারে (যদি আপনার ক্ষতে ড্রেসিং থাকে তবে)। এই ঔষধটি ঠাণ্ডা ঘা, মুখের আলসার, কাটা বা পোড়া জন্য ব্যবহার করা যেতে পারে।

(আমাদের হোমিও ডেটল) Cassia Sophera- Q

7. হিপার সাল্ফ (Hepar Sulphur)

খুব বেদনাদায়ক এবং সংক্রামিত ক্ষত এবং ফোড়ার জন্য এই ঔষধটি ভাল কাজ করে।

8. নাক্স ভোম (Nux Vom)

এই ঔষধ হ্যাংওভার / মাতলামি দূর করার ক্ষেত্রে একটি জীবন রক্ষাকারী হতে পারে! এটি খাবার বা অ্যালকোহলের কারনে পেটের সমস্যা এবং মাথাব্যথার জন্যও ভাল কাজ করে। এই ঔষধের একটি মূল লক্ষন হল বিরক্তি। পান-সিগারেট, মদ-গাজা-ফেনসিডিল-হিরােইন দীর্ঘদিন সেবনে শরীরের যে ক্ষতি হয় নাক্স ভোম তা পুষিয়ে দিতে পারে। পাশাপাশি এটি মদ-ফেনসিডিলের নেশা ছাড়তে ব্যবহার করতে পারে। এটি জ্বর, আমাশয়, পেটব্যথা, নিদ্রাহীনতা, কোষ্টকাঠিন্য, গ্যাস্ট্রিক আলসার, হিস্টেরিয়া, খিচুনি, ধনুস্টংকার, পাইলস, দুর্বলতা, ক্ষুধাহীনতা, প্যারালাইসিস, ধ্বজভঙ্গ বা যৌন দুর্বলতা প্রভৃতির শ্রেষ্ট ঔষধ।

9. রাসটক্স (Rhus Tox)

এটি একটি বহুমুখী ঔষধ যা ক্ষতযুক্ত এবং ঘাজনিত পেশী এবং জয়েন্টগুলি চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে। এটি কখনও কখনও বাতের ব্যথা উপশম করতে ব্যবহৃত হয়। এটি কখনও কখনও চিকেন পক্স এবং শিংলগুলির মতো ত্বকের ফুসকুড়ি নিরাময়ের জন্যও ব্যবহৃত হয়।

10. সালফার (Sulphur)

ত্বকের রোগের জন্য প্রায়শই এই ঔষধের জন্য ভাল কাজ করে। ত্বক লাল এবং অস্বাস্থ্যকর চেহারা হতে পারে, এই ধরণের ত্বকের রোগ বা প্রায়শই বিছানায় থাকার কারণে উত্তাপ বেড়ে যায়। এরুপ লক্ষনে সালফার।

Source Chehomeopathy

ডাঃ মোঃ আঃ হান্নান মিয়া (বি,এ)

ডি.এইচ.এম.এস (ঢাকা)


অহনা ভিলা, ধানুয়া কলেজ পাড়া, শিবপুর, নরসিংদী


সিংহশ্রী (বট তলা) চৌরাস্তা, ফালুমাস্টারের বাড়ি, কাপাসিয়া, গাজীপুর।

মোবাইলঃ ০১৭৩৯-৬৮২৬৯২, অথবা বার্তা পাঠান

(প্রতি শনিবার যোগাযোগ সাপেক্ষে রোগী দেখা হয়)

Share this post
More
Dr. Abdul Hannan Mia
প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো।
Recommended for you
Comments
হোমিওপ্যাথিক(35), শিশু রোগ(3), প্রস্রাব(3), চর্মরোগ(3), ডায়াবেটিস(2), পরিচিত রোগ(2), দাঁত(2), উচ্চ রক্তচাপ(2), গ্যাস্ট্রিক(2), স্ত্রীরোগ(2), এলার্জি(2), হোমিওপ্যাথ শিক্ষার্থী(2), হাড় ক্ষয়(2), হাড় ব্যাথা(2), diabetes(1), ভিটামিন(1), হোমিওপ্যাথিক ও প্রাকৃতিক(1), রাসূল (সাঃ) এর বানী(1), ঘুমানোর পূর্বে পাঁচটি আমল(1), ঘুমানোর পূর্বে রাসূল (সাঃ) এর পাঁচটি আমল(1), ইসলাম ধর্ম(1), খেজুর(1), ঔষধি ফল(1), আকস্মিক পীড়া, দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), হৃদরোগ(1), গর্ভবতী(1), প্রাথমিক চিকিৎসা(1), মিথ্যা সন্দেহ(1), পারিবারিক ঝগড়া বা দাম্পত্য কলহ (স্বামী-স্ত্রীর ঝগড়া)(1), গলগন্ড(1), বিছানায় প্রস্রাব(1), ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক ঔষধ(1), অজ্ঞান(1), ব্রন(1), হোমিওপ্যাথিক ঔষধ খাওয়ার ও সংরক্ষনের নিয়ম(1), প্রাকৃতিক(1), ????(1), বন্ধ্যাত্ব(1), জন্মনিয়ন্ত্রণ / গর্ভনিরোধ(1), ব্যাথা(1), কোমড় / মেরুদন্ড(1), হোমিওপ্যাথি সর্ম্পকে ভ্রান্ত ধারনা, কুসংস্কার ও কিছু প্রশ্নোত্তর(1), বইয়ের তালিকা(1), প্যারালাইসিস বা পক্ষাঘাত(1), paralysis(1), হার্ট টনিক(1), বেবী টনিক(1), অস্টিওপোরোসিস(1), পড়ালেখা/পাঠে মনোযোগ(1),