Wednesday, 18 May 2022 | English

গর্ভবতী অবস্থায় নারীর হোমিওপ্যাথিক চিকিৎসা

গর্ভবতী অবস্থায় নারীর হোমিওপ্যাথিক চিকিৎসা

আজকে আমরা কথা বলব কিভাবে নবজাতক বাচ্চা সুন্দর ও সুস্বাস্থবান হয়, গর্ভবতী নারীর শারীরিক দূর্বলতা, বমি বমি ভাব, বদহজম, দাঁত ব্যাথা,প্রসব সর্ম্পকিত সমস্যা ইত্যাদি রোগ ও সমস্যার প্রতিকার।


গর্ভবতী নারীর গর্ভাবস্থায় হোমিও চিকিৎসা ও ঔষধসমূহ

বাচ্চা সুস্বাস্থ্যবান ও সুন্দর 

(গর্ভবতী নারী যদি সকালে ২/৩ গ্রেণ ও সন্ধায়২/৩ গ্রেণ) Cal phosKali phos দেওয়া হয় তবে প্রভৃতি শিশু অতি সুন্দর ও সুস্থদেহী হয়ে থাকে। অসুবিধা টুকু ভোগ করতে হয় তা হলাে প্রসব কালীন গর্ভবতীর মৃত্যুর আশংকা কেননা গর্ভাবস্থায় উপরােক্ত দুটি ঔষধ এক টানা দশ মাস সেবনে- বাচ্চা বেশ পুষ্ট হওয়ার কারণে যদি মায়ের প্রসবদ্বার যথাযথ ভাবে প্রসারিত না হয় তবে প্রসবকালে কষ্ট পাওয়া অস্বাভাবিক কিছু নয় তবে সকল মায়েদের ক্ষেত্রে এমনটি দেখা যায় না। এ ধরণের ঝুঁকি এড়াতে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া উত্তম। বিশেষ করে সাত মাস থেকে শুধু মাত্র কেলি ফস (Kali phos) ব্যবহার করা বাঞ্ছনীয়, কেল ফস / ক্যালকেরিয়া ফস  (Cal phos) বন্ধ থাকবে

গর্ভবতী নারী দূর্বল

গর্ভাবস্থায় দুর্বল এবং অজ্ঞান ভাব হয়, সর্দিভাব এবং মুক্ত বা তাজা বাতাসের (Fresh Air)  পছন্দ, জ্বালাযুক্ত ব্যথা সহ  ঘন ঘন হজমজনিত সমস্যা হতে পারে। যে মহিলা অতিরিক্ত পরিশ্রম থেকে গভীরভাবে ক্লান্ত হয়ে পড়েছেন, অল্প সময়ে অনেক বার গর্ভবতী হওয়ায় বা পূর্ববর্তী কোনও অসুস্থতায় কার্বো ভেজ (Carbo Veg) - 200 সেবনের সাথে কিছুটা শক্তি ফিরে আসতে পারে ।

গর্ভবতী মা ও শিশুর বন্ধু কার্বো ভেজ (Carbo Veg)

ডাক্তার কেন্ট এর মতে, কার্বো ভেজ (Carbo Veg) মাতা ও তার গর্ভস্থ সন্তানকে শৃংখলায় রাখে। 

মনীষী কেন্ট তার লেকচারে বলেছেন, ঔষধটি গর্ভবতীর বন্ধু, তার গর্ভস্থ শিশুর বন্ধু। যখনই কোন রমণী গর্ভবতী হবেন তখন থেকে মাতাকে Syphilinum (সিফিলিনাম) একদুটি মাত্রা অগ্রে দিয়ে এর ব্যবস্থা করবেন। ঔষধটি মা ও তার গর্ভস্থ শিশুকে শৃঙ্খল  রাখবে। কোন উপদ্রবই তাদের স্পর্শ করতে পারবে না। আমার তূণের অন্যতম সেরা তীর এই কাঠকয়লা- কার্বোভেজ (Carbo Veg)। ~ ডাক্তার এম. হাসান

Syphilinum (সিফিলিনাম) CM একটি ডােজ দিয়ে দুদিন অন্তর কার্বো ভেজ (Carbo Veg) - 200 বাচ্চা প্রসব হওয়ার আগে পর্যন্ত শুধুমাত্র কার্বো ভেজ (Carbo Veg) - 200।  ~ ডাক্তার এম. হাসান

গর্ভবতী নারীর সকালে অসুস্থতা

বিছানা থেকে নামার সাথে সাথেই বমি বমি ভাব হয়। ককুলাস ইন্ডিকা (Cocculus Indicus)​

গর্ভাবস্থায়  বমিভাব

বার্নেটের মতে, গর্ভকালীন সময়ে বমির সবচেয়ে ভাল ঔষধ হল Medorrhinum (মেডোরিনাম), এক মাত্রা, তবে ক্ষেত্র বিশেষে 15 দিন পর পরও খায়ানো লাগতে পারে।

 বিশেষত খাবারের গন্ধ এবং গন্ধে বমি বমি ভাব দেখা দেয় সিপিয়া (Sepia)

গর্ভাবস্থায়  বমি বমিভাবে ইপিকাক (Ipecac) ঔষধটিও ভাল ফল দেয়।

বমি বমিভাব, বুক জ্বা লা, গ্যাস্ট্রিক লক্ষনে  ইপিকাক (Ipecac) কে কাজ না হলে নাক্স ভোম (Nux vom), পেট ফাঁপা থাকলে চায়না (China) বা  কার্বো-ভেজ (Carbo Veg)

কলচিকাম অটামনেল (Colchicum Autumnale): খাবার বা রান্নার গন্ধে বমি বমি ভাবে কলচিকাম অটামনেল (Colchicum Autumnale) উপযুক্ত ঔষধ।

বমি বমিভাব, অম্বল, অ্যাসিড বা তিক্ত বা খাবার খাওয়ার পরে বমি বমি ভাব হয়। পালসেটিলা (Pulsatilla) 200।

আর্সেনিক অ্যালবাম (Arsenic Album) অতিরিক্ত বমি জন্য। লক্ষনঃ অস্থিরতা, জ্বালাপোড়া

বদহজম

আর্সেনিক অ্যালবাম (Arsenicum Album) ঘন ঘন বমি বমি ও পানি পানে প্রশান্তি।
নাক্স ভোম (Nux Vom) পুরো হজমজনীত সমস্যায় সহায়তা করে।
 

গর্ভাবস্থায় দাঁত ব্যাথা

গর্ভাবস্থার প্রথম দিকে ভয়ানক দাঁতে ব্যাথা। ব্যাথা শুইলে বাড়ে, হাটা চলা করলে ব্যাথা কমলে র‍্যাটানহিয়া (Ratanhia)। দাঁতের মাড়িতে রক্ত পড়ায়ও এটি ভাল ঔষধ।

গর্ভবতি মহিলাদের দাঁত ব্যাথা, রাতে বৃদ্ধি।পায়চারি করিলে বা ঠান্ডা পানিতে উপশমে ম্যাগ কার্ব (Mag Carb)

গর্ভাবস্থায় উদরাময় 

ফসফরাস (Phosphorus) ৩০, ৪ ঘণ্টা অন্তর। যে কোন মাসেই চলিবে অব্যর্থ বা আটিসটা ইন (Atista Indica) Q ১৫ ফোটা দিনে ৪ বার।

গর্ভাবস্থায় বুক ধড়ফড়

লিলিয়াম টিগ (Lilium Tigrinum) ৩০ দিনে ৩ বার কেলি ফস (Kali Phosphoricum) ৬x ম্যাগফস (Magnesia Phosphoricum) ৬x ৪+৪ = ৮ টি ট্যাবলেট পর্যায়ক্রমে অব্যর্থ।

গর্ভাবস্থায় কোষ্ঠ কাঠিন্য

রােহিতক (Amoora Rohituka) Q বা ক্যাসকারা স্যাগ (Cascara Sagrada) Q, ২০ ফোঁটা এক কাপ গরম জলের সাথে মিশিয়ে দিনে দুইবার।

গর্ভাবস্থায় কাশি

ম্যাগফস (Mag Phos) ৬xস্যাসুরিয়া লাপ্পা (Saussurea lappa) Q, ৫ ফোঁটা পর্যায়ক্রমে ২ ঘণ্টা অন্তর সুন্দর ফল দেয়।

সূতিকা জ্বর

পাইরোজেন (Pyrogen) ২০০, সুন্দর কাজ দেয়। সালফার (Sulphur) ২০০ বা স্ট্রেপটোক্কাস (Streptococcus) ৩০, টেরামইসিন (Terramycin) ৩০, ভাল ঔষধ। কেলিফস ২০০x (Kali Phosphoricum), ফেরাম ফস (Ferrum Phos) ২০০x, দিনে ২ বার ৩ টি করে ট্যাবলেট।
 

গর্ভবতীর নরমাল ডেলিভারির জন্য হোমিওপ্যাথিক ঔষধ

  1. পালসেটিলা (Pulsatilla) 30 রোজ তিন বার খাবার আগে, ১ম সন্তান হলে ৫ম মাস থেকে, 2য় সন্তান হলে ৬ষ্ট মাস থেকে, 3য় সন্তান হলে ৭তম মাস থেকে।
  2. কলোফাইলাম (Caulophyllum Thalictroides) 30 - রোজ তিন বার খাবার আগে, ১ম সন্তান হলে ৫ম মাস থেকে, 2য় সন্তান হলে ৬ষ্ট মাস থেকে, 3য় সন্তান হলে ৭তম মাস থেকে।
  3. সিমিসিফিউগা (Cimicifuga) 30 - 30 রোজ তিন বার খাবার আগে, ১ম সন্তান হলে ৫ম মাস থেকে, 2য় সন্তান হলে ৬ষ্ট মাস থেকে, 3য় সন্তান হলে ৭তম মাস থেকে।
  4. কার্বো ভেজ (Carbo Veg) 30 - 30 রোজ তিন বার খাবার আগে, ১ম সন্তান হলে ৫ম মাস থেকে, 2য় সন্তান হলে ৬ষ্ট মাস থেকে, 3য় সন্তান হলে ৭তম মাস থেকে।

গর্ভবতীর নরমাল ডেলিভারির জন্য বায়োকেমিক ঔষধ

  1. কেলি ফস (Kali phos) 6x সকালে চার বড়ি, খাবার খাওয়ার আধা ঘন্টা পর কুসুম গরম পানিসহ সেব্য। 
  2. ক্যালকেরিয়া ফস (Cal phos ) 6x দুপুরে চার বড়ি, খাবার খাওয়ার আধা ঘন্টা পর কুসুম গরম পানিসহ সেব্য। সাত মাস থেকে কেল ফস / ক্যালকেরিয়া ফস  (Cal phos) বন্ধ থাকবে
  3. ক্যালকেরিয়া ফ্লোর (Cal flour) 12x রাতে চার বড়ি, রাতে খাওয়ার আধা ঘন্টা পর কুসুম গরম পানিসহ সেব্য।

বি.দ্রঃ নরমাল ডেলিভারির ক্ষেত্রে হোমিওপ্যাথিক ঔষধ থেকে একটা (পালসেটিলাই যথেষ্ট) ও বায়োকেমিক তিনটা ঔষধ সেব্য

গর্ভবতী নারীর প্রসব সর্ম্পকিত সমস্যা

যদি ডেলিভারি  ডেট অতিক্রান্ত  হওয়ার  পরও প্রসবব্যাথা  না  ওঠে অথবা  প্রসবব্যথা কম অথবা  ব্যাথা একবার আসে আবার চলে যায়,  তবে পালসেটিলা (Pulsatilla) 200 আধা ঘণ্টা পরপর  খাওয়াতে থাকুন। প্রসব বেদনা বৃদ্ধি ও তাড়াতাড়ি প্রসবের শ্রেষ্ঠ ঔষধ।

প্রসব বেদনা শুরু হওয়ায় ৩/৪ ঘণ্টার মধ্যে প্রসব না হলে কলোফাইলাম (Caulophyllum) 200 ১০ ফোটা  ১৫ মিনিট অন্তর ২/১ বার খাওয়ালে অল্প সময়ে সহজে প্রসব হয়।অন্য কোন ঔষধের তেমন কোন প্রয়োজন হয় না।

গর্ভফুল (Placenta) পড়তে বিলম্ব হলে সিকেলি কর ২০০ (Secale Cor), এক মাত্রাই যথেষ্ট। ফুল পড়ার পরে আর্নিকা ৩০ (Arnica Mont) এক মাত্রা খাওয়ালে ব্যথা-বেদনা লাঘব করবে।  জরায়ূর মুখ খুলিয়াছে কিন্তু বেদনার জোর না থাকায় প্রসবে বিলম্ব হলে সিকেলি কর ২০০ এক ঘন্টা পরপর দুই বার। জরায়ূর মুখ না খুললে এই ঔষধ ব্যবহার করা যাবে না

প্রসবের পরে রক্তপাতে কলোফাইলাম (Caulophyllum) 200, ২/১ মাত্রা ব্যবহারে অশানুরূপ ফল পাওয়া যাবে।

সন্তান প্রসব হইবার পর ফিট হইলে একোনাইট ন্যাপ (Aconite Nap) ৬, বেলেডােনা (Belladona) ৩০, হাইওসিয়েমাস (Hyoscyamus) ৩০, ষ্ট্রিকনিনাম (Strychnine) ৩০ মনে রাখিবেন। আধ বা এক ঘণ্টা অন্তর।

বুকের দুধ বৃদ্ধি

আর্টিকা ইউরেন্স (Urtica Urens) ঔষধটি বুকের দুধ বৃদ্ধির জন্য একটি অসাধারণ ঔষধ।

গর্ভাবস্থায় এলার্জি

ডলিকস (Dolicos): গর্ভাবস্থায় এলার্জি হলে ডলিকস (Dolicos) অতি কার্ষকরি ঔষধ।

ডাঃ মোঃ আঃ হান্নান মিয়া (বি,এ)

ডি.এইচ.এম.এস (ঢাকা)


অহনা ভিলা, ধানুয়া কলেজ পাড়া, শিবপুর, নরসিংদী


সিংহশ্রী (বট তলা) চৌরাস্তা, ফালুমাস্টারের বাড়ি, কাপাসিয়া, গাজীপুর।

মোবাইলঃ ০১৭৩৯-৬৮২৬৯২, অথবা বার্তা পাঠান

(প্রতি শনিবার যোগাযোগ সাপেক্ষে রোগী দেখা হয়)

Share this post
More
Dr. Abdul Hannan Mia
প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো।
Comments
হোমিওপ্যাথিক(35), শিশু রোগ(3), প্রস্রাব(3), চর্মরোগ(3), ডায়াবেটিস(2), পরিচিত রোগ(2), দাঁত(2), উচ্চ রক্তচাপ(2), গ্যাস্ট্রিক(2), স্ত্রীরোগ(2), এলার্জি(2), হোমিওপ্যাথ শিক্ষার্থী(2), হাড় ক্ষয়(2), হাড় ব্যাথা(2), diabetes(1), ভিটামিন(1), হোমিওপ্যাথিক ও প্রাকৃতিক(1), রাসূল (সাঃ) এর বানী(1), ঘুমানোর পূর্বে পাঁচটি আমল(1), ঘুমানোর পূর্বে রাসূল (সাঃ) এর পাঁচটি আমল(1), ইসলাম ধর্ম(1), খেজুর(1), ঔষধি ফল(1), আকস্মিক পীড়া, দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), হৃদরোগ(1), গর্ভবতী(1), প্রাথমিক চিকিৎসা(1), মিথ্যা সন্দেহ(1), পারিবারিক ঝগড়া বা দাম্পত্য কলহ (স্বামী-স্ত্রীর ঝগড়া)(1), গলগন্ড(1), বিছানায় প্রস্রাব(1), ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক ঔষধ(1), অজ্ঞান(1), ব্রন(1), হোমিওপ্যাথিক ঔষধ খাওয়ার ও সংরক্ষনের নিয়ম(1), প্রাকৃতিক(1), ????(1), বন্ধ্যাত্ব(1), জন্মনিয়ন্ত্রণ / গর্ভনিরোধ(1), ব্যাথা(1), কোমড় / মেরুদন্ড(1), হোমিওপ্যাথি সর্ম্পকে ভ্রান্ত ধারনা, কুসংস্কার ও কিছু প্রশ্নোত্তর(1), বইয়ের তালিকা(1), প্যারালাইসিস বা পক্ষাঘাত(1), paralysis(1), হার্ট টনিক(1), বেবী টনিক(1), অস্টিওপোরোসিস(1), পড়ালেখা/পাঠে মনোযোগ(1),