Wednesday, 18 May 2022 | English

শিশুদের বদঅভ্যাস দূর করার হোমিওপ্যাথিক চিকিৎসা

শিশুদের বদঅভ্যাস দূর করার হোমিওপ্যাথিক চিকিৎসা

 আজকে আমরা আলোচনা করব শিশুদের বিভিন্ন বদ অভ্যাস বা খারাপ অভ্যাস দূর করার হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ।

Table of Contents

[hide][show]


শিশুর বদ অভ্যাসের হোমিওপ্যাথিক চিকিৎসা

শিশুর চুরি করার বদঅভ্যাস

ঔষদের নাম ন্যাট্রাম সাল্ফ (Nitric Acid)

এই বিষযুক্ত শিশু অতি অল্প বয়স হতেই চুরি করতে থাকে। সে এমনই স্বার্থান্ধ যে, কৌন জিনিসে তার অধিকার আছে আর কোন জিনিসে নেই, তার বিচার শক্তি থাকে না। জিনিস হলেই নিজের করে পেতে চায় এবং চুরি করে। ছল, প্রবঞ্চনা, ঠকামি, মিথ্যা বলা, তার দৃষ্টিনন্দিন ক্রিয়া কলাপ । শিশু বিষন্ন, উদ্যমহীন, উদাসীন ও নির্জন প্রিয়।

ঔষদের নাম থুজা (Thuja oc)

থুজা বিষযুক্ত শিশু বাল্যকাল হতেই চুরি বিদ্যায় পারদর্শী হয়ে উঠে। নিজের কাজ হাসিলের জন্য ঠকামি, প্রবঞ্চনা, মিথ্যাবলা, ধােকা দেয়া, ভন্ডামি, গিবৎ গাওয়া ও চোগলখুরিতে ওস্তাদ (আর্স, ন্যাট্রাম সালফ) হয়। গােপনে যে সমস্ত অপরাধ মানুষ করে প্রায় সবই তার ভেতর থাকে। বড় হয়েও সে অভ্যাস ত্যাগ করতে পারে না। (এন্টিসােরিক চিকিৎসা ছাড়া)। ফলে তাদের দ্বারা সমাজে এক ভীষণ বিশৃংখলা সৃষ্টি হয়। অবিশ্বাস, সন্দেহ, প্রভৃতিতে জড়িয়ে পড়ে হিংসাহিংসী, গালাগালি, চুরি,নষ্টামী, কুপ্রেরণা হতে আরম্ভ করে বিবাহ বিচ্ছেদ বা তালাক পর্যন্ত হয়ে কারাে কারাে জীবন চির অন্ধকারময় হয়ে যায়। অথচ শিশুকালেই বিষটি নষ্ট করতে পারলে সেই ব্যক্তি হতে বর্তমানে ও পরবর্তী সামাজিক কলুষতা তথা বিশৃঙ্খলা হতে সমাজ অনেক রেহাই পায়।

চুরি করার অভ্যাসে - কষ্টিকাম (Causticum), লাইকোপেডিয়াম (Lycopodium), নেট্রাম মিউর (Natrum Mur), সালফার (Sulphur) - যেকোনো একটি উচ্চশক্তি ব্যবহার্য।

শিশু কামড়ালে

এই বিষযুক্ত শিশু দন্তোদগমকালে বা অন্য যে কোন সময়ে দাঁতে দাঁত চেপে কামড়ানাের মত ভঙ্গি করলে বা প্রকৃতই মায়ের স্তন কামড়িয়ে ধরলে বা অন্য কাউকে ক্লামড়ালে ফাইটোলাক্কা (Phytolacca) তা আরােগ্য করে। অনেক মা অভিযোগ করেন যে, শিশুর ঐ রকম কামড়ানাের প্রবৃত্তি বা কামড়ানোর পরপরই কোন না কোন রোগে আক্রান্ত হয়।

শিশুর মিষ্টি বা চিনি খাওয়ার বদঅভ্যাস

শিশুর বেশী বেশী মিষ্টি/চিনি খাওয়ার অভ্যাসে সিনা (Cina) ২০০, ৩ দিন পর পর (৩/৪ মাত্রা)। ভাল উপকার না হলে আর্জেন্টাম নাইট্রিকাম (Argentum Nitricum) ২০০ থেকে অন্যান্য শক্তি , পরিবর্তন না হলে সালফার (Sulphur) ২০০, হাজার ২/১ মা্ত্রা দিবেন, অবশ্যই ফল পাবেন।

শিশুর অতিরিক্ত লবন খাওয়ার বদঅভ্যাস

শিশুর অতিরিক্ত লবন খাওয়ার বদঅভ্যাসে নেট্রাম মিউর (Natrum Mur) 30, রোজ সকালে কয়েক দিন দিবেন। পরে প্রয়োজনে আরো উচ্চমাত্রার ঔষধ ব্যবহার করবেন। ঔষধ খাওয়ানোর সময় লবন শিশুর আওতার বাহিরে রাথতে হবে।

শিশুর আঙ্গুল চোষার বদঅভ্যাস

শিশুর আঙ্গুল চোষার বদঅভ্যাসে ক্যাল্কে কার্ব ( Calc. Carb / Calcarea Carb), অরাম ট্রি (Arum Triphyllum)ক্যাল্কে ফস (Calc. Phos/ Calcarea Phos), নেট্রাম মিউর (Natrum Mur), সাইলিসিয়া (Silicea) হাজার থেকে অন্যান্য উচ্চশক্তি ব্যবহার্য।

শিশুর মিথ্যা বলার বদঅভ্যাস

শিশুর মিথ্যা বলার বদঅভ্যাসে ওপিয়াম (Opium) 200 থেকে অন্যান্য হাজার শক্তি।

শিশুর টাকা চুরির বদঅভ্যাস

শিশুর টাকা চুরির বদঅভ্যাসে ক্যাল্কে কার্ব (Calc. Carb / Calcarea Carb) হাজার থেকে উচ্চশক্তি।

শিশুর  নৈতিক জ্ঞানের অভাব

শিশু মিথ্যা কথা বলে ও চুরি করার স্বভাব হলে ওপিয়াম(Opium) হাজার শক্তি থেকে।

শিশু ভীতু স্বভাবের

 শিশু ভীতু স্বভাবের ক্যাল্কে কার্ব(Calc. Carb / Calcarea Carb) অথবা সাইলিসিয়া (Silicea) হাজার শক্তি থেকে।

শিশু নানা প্রকার দ্রব্য খেতে চায়

 শিশু নানা প্রকার অপ্রাচ্য দ্রব্য (যেমন-পেনসিল, চক পােড়ামাটি,কাঠ, কয়লা, গােবর, মাটি ইত্যাদি) খেতে চাওয়ার বদঅভ্যাসে এলুমিনা (Alumina), ক্যাল্কে কার্ব (Calc. Carb / Calcarea Carb), মার্কসল (Merc Sol), নাইট্রিক এসিড (Nitric Acid), নাক্স ভোম (Nux vom) -  200 শক্তি থেকে।

শিশু নিজ মল ও অন্যান্য ময়লা বস্তু খেতে চায়

নিজ মল ও অন্যান্য ময়লা বস্তু খেতে ইচ্ছায়- সালফার (Sulphur) ১.হাজার শক্তি। ভিরেট এল্ব ৩০ শক্তি থেকে ।

শিশু শরীরের একটা অংশ খোচায়

শিশু সব সময় শরীরের একটা জায়গায় (বিশেষ করে নাক ও ঠোটে খোঁটে। রক্ত বের হয় তবুও খাঁটে অরাম ট্রিফাইলাম (Arum Triphyllum) ২০০ থেকে অন্যান্য উচ্চশক্তি সেব্য।

শিশু ঘরকোণা

ঘরকোণা অভ্যাসগ্রস্ত শিশু, কারা সাথে খেলাধুলা করতে চায় না ব্যারাইটা কার্ব (Baryta Carb) হাজার থেকে অন্যান্য উচ্চশক্তি ব্যবহার্য।

শিশু কাপড়ের আঁচল বা আংগুল ধরে চলতে চায়

শিশু সর্বদা মায়ের কাপড়ের আঁচল বা আংগুল ধরে চলতে চায় সাইলিসিয়া (Silicea) হাজার।

শিশু পুরুষাঙ্গ ধরে থাকতে চায়

শিশু সারাক্ষণ পুরুষাঙ্গ ধরে থাকতে চায় মেলেনড্রিনাম (Malandrinum), মেডােরিনাম (Medorrhinum) যে কোনো একটি (বা একটির পর অপরটি)। মার্কসল (Merc Sol) এ ব্যাপারে ভাল করে কাজ দেয়। বিউফো (Bufo Rana)-২০০

শিশু হস্তমৈথুনের বদঅভ্যাসে

ছােট ছােট ছেলে-মেয়েদের হস্তমৈথুন অভ্যাসে প্লাটিনাম (Platinum), বিউফো (Bufo Rana)মেডােরিনাম (Medorrhinum), স্ট্যাফিসেগ্রিয়া (Staphysagria), ওরিগেনাম (Origanum) ৩০ শক্তি

শিশুর ঝগড়া, মারামারি করার  বদঅভ্যাসে

আশপাশের শিশুদের সাথে ঝগড়া মারামারি করা অভ্যাসে মেডোরিনাম (Medorrhinum)

 

রেফারেন্স বইঃ 

প্রেসক্রাইব্রারস গাইড, লেখক- ডাঃ এফ জামান
 

ডাঃ মোঃ আঃ হান্নান মিয়া (বি,এ)

ডি.এইচ.এম.এস (ঢাকা)


অহনা ভিলা, ধানুয়া কলেজ পাড়া, শিবপুর, নরসিংদী


সিংহশ্রী (বট তলা) চৌরাস্তা, ফালুমাস্টারের বাড়ি, কাপাসিয়া, গাজীপুর।

মোবাইলঃ ০১৭৩৯-৬৮২৬৯২, অথবা বার্তা পাঠান

(প্রতি শনিবার যোগাযোগ সাপেক্ষে রোগী দেখা হয়)

Share this post
More
Dr. Abdul Hannan Mia
প্রতিকারের চেয়ে প্রতিরোধ ভালো।
Recommended for you
Comments
হোমিওপ্যাথিক(35), শিশু রোগ(3), প্রস্রাব(3), চর্মরোগ(3), ডায়াবেটিস(2), পরিচিত রোগ(2), দাঁত(2), উচ্চ রক্তচাপ(2), গ্যাস্ট্রিক(2), স্ত্রীরোগ(2), এলার্জি(2), হোমিওপ্যাথ শিক্ষার্থী(2), হাড় ক্ষয়(2), হাড় ব্যাথা(2), diabetes(1), ভিটামিন(1), হোমিওপ্যাথিক ও প্রাকৃতিক(1), রাসূল (সাঃ) এর বানী(1), ঘুমানোর পূর্বে পাঁচটি আমল(1), ঘুমানোর পূর্বে রাসূল (সাঃ) এর পাঁচটি আমল(1), ইসলাম ধর্ম(1), খেজুর(1), ঔষধি ফল(1), আকস্মিক পীড়া, দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), হৃদরোগ(1), গর্ভবতী(1), প্রাথমিক চিকিৎসা(1), মিথ্যা সন্দেহ(1), পারিবারিক ঝগড়া বা দাম্পত্য কলহ (স্বামী-স্ত্রীর ঝগড়া)(1), গলগন্ড(1), বিছানায় প্রস্রাব(1), ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক ঔষধ(1), অজ্ঞান(1), ব্রন(1), হোমিওপ্যাথিক ঔষধ খাওয়ার ও সংরক্ষনের নিয়ম(1), প্রাকৃতিক(1), ????(1), বন্ধ্যাত্ব(1), জন্মনিয়ন্ত্রণ / গর্ভনিরোধ(1), ব্যাথা(1), কোমড় / মেরুদন্ড(1), হোমিওপ্যাথি সর্ম্পকে ভ্রান্ত ধারনা, কুসংস্কার ও কিছু প্রশ্নোত্তর(1), বইয়ের তালিকা(1), প্যারালাইসিস বা পক্ষাঘাত(1), paralysis(1), হার্ট টনিক(1), বেবী টনিক(1), অস্টিওপোরোসিস(1), পড়ালেখা/পাঠে মনোযোগ(1),