Thursday, 11 Aug 2022 | English

আলসারের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

Yasir Arafat 14-04-2022 04:57:50 pm, Updated 3 months ago চিকিৎসা , হোমিওপ্যাথিক 0 124
আলসারের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ

আজকে আমরা গ্যাস্ট্রিকের, আলসারেরহজমজনিত সমস্যা বা পেটে গ্যাসের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ নিয়ে আলোচনা করব।


গ্যাস্ট্রিক কি

গ্যাস্ট্রিক ইংরেজী শব্দ, যার অর্থ পাকশয় সম্মন্ধীয় / হজম প্রক্রিয়ার বিভিন্ন অসুবিধা। অ্যালোপ্যাথিতে গ্যাস্ট্রিক রোগের উপশমের ঔষধ আছে, কিন্তু স্থায়ী কোনো আরোগ্য নাই। হোমিওপ্যাথিকে আছে তার বিভিন্ন লক্ষনের বর্ননা, ঔষধ ও স্থায়ী আরোগ্য । তবে বিশ্বাস নিয়ে অনেকদিন ঔষধ খেতে হবে, তবেই মিলবে আরোগ্য । এক পরিসংখ্যানে দেখা গেছে যে,  সারাবিশ্বে 100 কোটি লোক হজমজনিত সমস্যায় (গ্যাস্ট্রিক) ভুগছে। বাংলাদেশে প্রায় প্রতিটি পরিবারে কমবেশি এরোগে আক্রান্ত। এ রোগের প্রধান কারন হল কোষ্ঠকাঠিন্য। কোষ্ঠকাঠিন্য থেকে যে সকল রোগগুলি হয়

  • গ্যাষ্ট্রিক
  • আলসার
  • লিভার সিরোসিস
  • লিভার ক্যান্সার
  • অর্শ্ব
  • গেজ
  • ভগন্দর
  • পায়ুপথের ক্যান্সার

আমরা যদি কোষ্ঠকাঠিন্য থেকে নিজেদের বাচাতে পারি তাহলে উপরের রোগগুলো থেকে আমি, আপনি, পরিবার তথা দেশের সকল মানুষ পরিত্রান পাবে। তাই আজকে আমরা গ্যাস্ট্রিকের, গ্যাস্ট্রিক-আলসারেরহজমজনিত সমস্যা বা পেটে গ্যাসের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধ নিয়ে আলোচনা করব।

 

আলসারের হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধের নাম

  1. তলপেটে পেটে গ্যাস হয়, যা বাতকর্ম (পাদ) / পায়ু পথের বায়ুর মাধ্যমে তার উপশম, কৃপন - নিজের বেলা কৃপন কিন্তু অন্যের জন্য দাতা, কোন কাজ প্রথমে করতে সাহস পায় না, কিন্তু কাজ শুরু করলে নিখুতভাবে করতে পারে, রোগ যা হয় বিকাল 4 - রাত 8 টা, ডান পাশের রোগ, ভিআইপি ও উচ্চপদস্থ লোকের জন্য উত্তম ঔষধ। বাজারে গেলে পকেটে প্রয়োজনীয় অর্থ থাকলেও বাজারের নিকৃষ্টতম পন্য ক্রয় করে, তাদের ঔষধঃ লাইকোপেডিয়াম (Lycopodium)

  2. উপরের পেটে বায়ু সঞ্চয় / চুনা পোড়া ঢেকুড় / বাতকর্ম (পাদ) / পায়ু পথের বায়ুর মাধ্যমে তার উপশম, যাখেলে রোগ বৃদ্ধি পায় তাই খেতে চায়, জ্বালা ও রক্তস্রাব, হিমাঙ্গ (শীতল) অবস্থায় ঘর্ম (ঘাম), কঠিন মলের সঙ্গে পেট ফাপা, কার্বো-ভেজযুক্ত শিশুর পেট ফাপা, চুনা - পোড়া ঢেকুড়, দূগন্ধযুক্ত বাতকর্ম (পাদ, পায়ু পথের বায়ু), পেট পুটপাট , ভুটবাট করা অভ্যাসে পরিনত হয় এবং উর্ধ পেটে (পেটের উপরের দিকে) বায়ু নির্সরন (ঢেকুর) হয় তবে তাদের ঔষধ ঃ কার্বো-ভেজ (Carbo Veg)

  3. যারা কোনরূপ কায়িক পরিশ্রম করে না, সারাদিন এক জায়গায় বসে থেকে কাজ করে, মানসিক পরিশ্রম বেশি করে, অনিদ্রা / রাত্রিজাগরন, ঘুমের জন্য ব্যাকুল অথচ ঘুম আসেনা, অ্যালো / কবিরাজী চিকিৎসায় ব্যর্থ, ভাজা পোড়া, পোলাও মাংস খেলে বদহজম, রাজনৈতিক নেতা, উগ্র সোরা পান করে (মদ), বার বার মলত্যাগের ব্যার্থ প্রয়াস ও মলত্যাগের পর আরাম, যেকোন রোগে পুনঃ পুনঃ মলত্যাগের ইচ্ছা, মলত্যাগে / নিদ্রায় / বমি হলে আরাম পায়, জেদী, ঈর্ষাপরায়ন, হটকারী, শীতকাতর, পরিষ্কার-পরিচ্ছন্ন, শব্দ, গন্ধ ও স্পর্শ অনেক সময় তার কাছে অসহ্য হয়ে পড়ে। বুকজ্বলা এবং (বাতকর্ম / পাদ) বায়ু নির্গতসহ অনেক গ্যাস, এর ফলে বমি বমি ভাব এবং কিন্তু বমি হয় না। জিহ্বা মাখনের মতো স্তর দিয়ে আবৃত থাকে, পাকস্থলি নিয়ন্ত্রনের বাইরে চলে যায়। তাদের ঔষধ - নাক্স ভোম (Nux Vom)। বিশেষ করে বদহজম জনিত কারণে পেটে ব্যথা জন্য নাক্স ভোম (Nux Vom) একটি সেরা ওষুধ।

  4. সন্ধাকালে চর্বি, তেল, ঘি সংযুক্ত গুরুপাক দ্রব্য খাওয়ার পর ডায়রিয়া, বমি, অর্জিন বা হজমের অসুবিধা ইত্যাদি পীড়ার উৎপত্তি, দুধ ও দুধের তৈরি খাবার খেলে হজমের অসুবিধা ও গ্যাস উৎপন্ন হয়। খাবারের স্বাদ তিক্ত , তিতা বা টক ঢেঁকুর; খাবারের খারাপ স্বাদ। তাদের ঔষধ - পালসেটিলা (Pulsatilla)। মসলা ও তৈল যুক্ত খাবার খাওয়ার পর বা প্যাস্ট্রি খাওয়ার পর পেট ব্যথায় পালসেটিলা (Pulsatilla) খুবই কার্যকরী।

  5. পেটে ক্ষুদা, মুখে অরুচি,  ন্যাবা বা জন্ডিস,  তিক্ত স্বাদ, শাকসবজি খেতে পারো না, কোষ্ঠ্যকাঠিন্য তাদের ঔষধ হাইড্রাসটিস ক্যান (Hydrastis Can)

  6. আলসারের হোমিওপ্যথিক ঔষধ -   আলসার কথার অর্থ ক্ষত।   পরিপা কতন্ত্রের বি ভিন্ন অং শের ক্ষ   ত, প্রদাহ, জ্বালা ক্ষ  ত সহ আলসারের এর হোমিওপ্যাথিক ঔষধ -  ওরনিথুগেলা   ম (Ornithogalum) - Q   

  7.    পেটে ব্যাথা, একটু চাপ দিলে  উপশম, খুব রাগ, অত্যন্ত রাগান্বিত হওয়ার পর কোন পীড়ার উপত্তি (বাহ্য - (পায়খানার বেগ), বমি, পেট ব্যাথা,ঋতু বন্ধ, ফিট, মস্তিষ্কের কোন পীড়া) - কলোসিন্থ (Colocynthis)  3x 

  8. সালফারঃ (Sulphur)

    1. দেহের নানা স্থানের গন্ধ শুকতে থাকে।

    2. শিশুরা বিছানা ছেড়ে ঘরের মেঘেতে শুতে ভালোবাসে।

    3. খাদ্য অপেক্ষা পানি থায় বেশি।

    4. নিজে নড়তে চায়না কিন্তু হুকুমজারি করে বিরক্ত ধরিয়ে দেয়, যখন যা বলবে তথনই তা করা চাই।

    5.   দেহ, মন, পো  শা  কাদি  সবই নোংড়া।    ঘরের আসবাসপত্র ও টেবিল সব এলোমেলো করে রাখে, গোছপাছ যেন সে বুঝেই না। 

    6. ভোরে মলবেগে ঘুম ভেঙ্গে  যায়।

    7. দুধ, মাছ, ডিম, মাংসে অরুচি / অনিচ্ছা। 

    8. ছেড়া কাথায় শুয়েও নিজেকে বড় মনে করে।

    9.  ধর্মীয় কথাবার্তা বলা পছন্দ করে কিন্তু নিজে ধার্মিক না।

    10. খুব কল্পনাপ্রব্ন, স্বার্থপর ও হিংসুক।

    11. গরম ঘরে প্রবেশ করলে মুখমন্ডল হলদে দেখায়।

    12. আগুলের মাথায় চামড়া উঠে।

    13. মলদ্বারে ঘা যায় ও অবাস্তব / অলীক কল্পনা করে, মলদ্বারে গড়গড়ানি শব্দ

    14. মাথার চাদি, হাতের তালু, পায়ের তলা গরম ও জ্বলে

    15. সকলপ্রকার গ্যাষ্ট্রিকে ব্যবহৃত হয়।

  9. বুকজ্বালার সাথে বমি বমি ভাব বা বমি ও অত্যধিক বায়ু (পায়ু পথের বায়ু / পাদ) নির্গত হয়। এটি গর্ভাবস্থাতেও খুবই উপযুক্ত। ইপিকাক (Ipecac)

  10.  হাইপার এসিডিটি, টক গন্ধযুক্ত ঘাম, বমি বমি ভাব এবং তীব্র গন্ধযুক্ত বমি, ভিনেগারের মত টক তরল বমি। টক ঢেঁকুর, টক ঢেঁকুরের সাথে পাকস্থলির ক্ষত। - ন্যাট্রাম ফস (Natrum Phos)

  11. নোংরা বা অম্ল/টক স্বাদ, অন্ননালী এবং ফেরিংস গরম জ্বলা অনুভূতি; টক, তীব্র গন্ধযুক্ত তরল, বমি বমি ভাব,টক ঢেঁকুর এবং শ্লেষ্মা বমি। অনিয়মিত এবং দ্রুত পালস,হাত পা কাঁপে ও ঠান্ডা হয়ে যায় সাথে পাকস্থলিতে ব্যথাসহ দুশ্চিন্তা। ঘনঘন অল্প অল্প পানি পান  এবং পান করিবা মাত্রই বমি।  বমি বমি ভাব,টক ঢেঁকুর এবং শ্লেষ্মা বমি। - আর্সেনিক অ্যালবাম (Arsenicum Album)

  12. পেটে অস্বস্তি শুধুমাত্র ঢেঁকুরে উপশম। টক এবং তিক্ত ঢেঁকুর বা দুর্গন্ধযুক্ত বায়ু, রাতে এবং রাতে খাওয়ার পর রোগ বৃদ্ধিপেটে মধ্যে দীর্ঘ সময় খাবার থাকার পরও হজম না হয়ে ঢেঁকুর উঠে এবং বমি হয়। কাঁচা ফলমূল খেলে সহ্য না হলে বা পেটের সমস্যায় চায়না 3x  - চায়না (China) । 

  13.  পেট জ্বলা এবং পাকস্থলি জ্বলতেই থাকে, বমি, বমি বমি ভাব ছাড়া রক্তবমি, যত তাড়াতাড়ি পেট গরম হয় তত তাড়াতাড়ি বমি হয় যা ঠান্ডা খাদ্যের জন্য মুখিয়ে থাকে। পেট দুর্বল, পেট খালি এবং পাকস্থলি দুর্বল থাকে। ধ্বংসাত্বক এবং ক্ষয়ে বিশেষ সম্পর্ক আছে, তাই এটা জ্বলন্ত, প্রচন্ড ব্যথাসহ হয় ক্যান্সার, শক্ত গ্রন্থি, ক্ষতে। মাংস দ্রুত শুকিয়ে যায় এবং রক্তাল্পতা দেখা দেয়। ফসফরাস (Phosphorus)

  14. খাবারের পরপরই বুকজ্বলা এবং বমির জন্য ফেরাম মেট (Ferrum met) অসাধারণ ওষুধ। ফেরাম মেট (Ferrum Met)

  15. যাদের পেটে একটুতেই গ্যাস হয়, মাঝে মধ্যে পেট ব্যথা হয় তাদের জন্য যেকোন দিন রাতে শােয়ার আগে নাক্স ভােম (Nux Vom) ৩০/২০০, ১ মাত্র। ব্যবহার করে পরদিন সকালে সালফার (Sulfur) ৩০/২০০, ১ ঘণ্টা পর পর ২ মাত্রা প্রয়ােগ করবেন। পরদিন হতে কার্বো ভেজ (Carbo Veg) ৩x, সকাল বিকাল ২ মাত্রা করে ২ দিনে মােট ৪ মাত্রা প্রয়ােগ করে ৫ দিন অপেক্ষা করুণ। ৬ষ্ঠ দিনে সকালে খালিপেটে লাইকোপােডিয়াম (Lycopodium) ২০০, ১ মাত্র প্রয়ােগ করবেন এবং ইহার ১০ দিন পর পুনরায় সালফার (Sulfur) ২০০, ১ মাত্র। প্রয়ােগ করবেন। ইহাতে রােগী আরোেগ্য লাভ করবে।

  16. যে সকল গ্যাস্ট্রিক রােগী খুব মিষ্টিপ্রিয় তাদের জন্য উপরােক্ত নিয়মে নাক্স ভােম (Nux Vom) ও সালফার (Sulfur) প্রয়ােগ করে আর্জেন্টাম নাইট্রিকাম ( Argentum Nitricum ) ২০০, প্রত্যহ ১ মাত্রা করে মােট ২ দিনে ২ মাত্রা প্রয়ােগ করতঃ ৭ দিন পর লাইকোপােডিয়াম (Lycopodium) ২০০, ১ মাত্রা প্রয়োগ করবেন এবং ইহার ১০ দিন পর সালফার ২০০, ১ মাত্রা প্রয়োগ করবেন।

  17. যে সকল গ্যাস্ট্রিক-আলসারের রােগীর পেটে অম্নাধিক্যজনিত দারুণ ব্যথা হয় তাদের জন্য নেট্রাম কার্ব (Natrum Carb) ৩০ বা রােবিনিয়া (Robinia Pseudacacia) Q, ৫ ফোটা মাত্রায় বা ন্যাট্রাম ফস (Natrum Phos) (বায়োকেমিক) ৬x, ৪ বড়ি, ২ ঘন্টা অন্তর ২/৩ মাত্রা সেবনে আশাতীত ফল পাওয়া যায়। তবে, ১ মাত্রা সেবনে ব্যথা বেদনার উপশম ঘটলে দীর্ঘক্ষণ পর পরবর্তী মাত্রা প্রয়ােগ করা উচিত।

গ্যাস্ট্রিকের বায়োকেমিক ঔষধ

Calcarea Phosphorica (ক্যালকেরিয়া ফসফরিকাম): গ্যাষ্টিক, পেটে গ্যাস, খাদ্য দ্রব্য ভালােভাবে হজম হয় না, বাত ও বদহজমজনিত দূর্বলতা, সাধারণতঃ শারীরিক ও মানসিক দূর্বলতায় কার্যকর।
Kali Muriaticum (কেলি মিউরিটিকাম): জিহ্বা সাদা, গ্যাষ্টিক, গুরুপাক খাদ্য হজম হয় না, গলার খুশখুশি, সর্দি, শিশুদের বিভিন্ন সমস্যা ও পােড়া ক্ষত নিরাময়ে কার্যকর ।
Natrum Phosphoricum (নেট্রাম ফসফরিকাম): গ্যাষ্টিক, পেটে গ্যাস, বমিতে অম্ল গন্ধ, রক্তে অল্লত্ব বেড়ে যাওয়া, পাকস্থলীর সমস্যা, হৃদপিন্ডের জ্বালাপােড়া ও বাতব্যথায় কার্যকর ।
Magnesia Phosphoricum (ম্যাগ্নেসিয়া ফসফরিকাম): পেটে ফাপা ও বাথা, অম্ল শুল, এটা একপ্রকার জৈব রাসায়নিক উপাদান যা মাংসপেশীর খিল ধরা,স্নায়ূ স্থূল, পেটফাঁপা ও আন্ত্রিক সংকোচনজনিত স্নায়ুবিক মাথা ব্যথা নিরসনে খুবই কার্যকর।

 

গ্যাস্ট্রিকের বায়োকেমিক কম্বিনেশন ট্যাবলেট 

বায়োকেমিক কম্বিনেশন ট্যাবলেটঃ বায়োপ্লাজেন 25 / Bioplasgen 25 (BP 25)

কার্যকারিতাঃ এসিডিটি, পেট ফাঁপা এবং অজীর্ণ।

সেবন বিধিঃ প্রাপ্ত বয়স্ক -  ৪টি এবং শিশু - ২ টি করে ট্যাবলেট দৈনিক ৩-৪ বার অথবা রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

 

গ্যাস্ট্রিক বিমম্বনা এড়াতে

আদা সবচেয়ে কার্যকরী অ্যান্টি- ইনফেমেটরি উপাদান সমৃদ্ধ খাবার । আদা গ্যাসের সমস্যা, বুক জ্বালা পােড়া হজমে সমস্যা এবং অ্যাসিডিটির সমস্যায় দ্রুত সমাধান পাবেন। এ ছাড়া গ্যাস্ট্রিকে দই ভালো কাজ করে।

কাঁচাহলুদও হজম সমস্যা সমাধানে সহায়তা করে। বেশিক্ষন খালি পেটে থাকলেও পেটে গ্যাস হয়, এসব ব্যাপার লক্ষ্য রাখতে হবে।

ডাঃ মোঃ আঃ হান্নান মিয়া (বি,এ)

ডি.এইচ.এম.এস (ঢাকা)


অহনা ভিলা, ধানুয়া কলেজ পাড়া, শিবপুর, নরসিংদী


সিংহশ্রী (বট তলা) চৌরাস্তা, ফালুমাস্টারের বাড়ি, কাপাসিয়া, গাজীপুর।

মোবাইলঃ ০১৭৩৯-৬৮২৬৯২, অথবা বার্তা পাঠান

(প্রতি শনিবার যোগাযোগ সাপেক্ষে রোগী দেখা হয়)

Share this post
More
Yasir Arafat
Developer and Content Uploader of BHC (Bismillah Homeo Care).
Comments
হোমিওপ্যাথিক(35), শিশু রোগ(3), প্রস্রাব(3), চর্মরোগ(3), ডায়াবেটিস(2), পরিচিত রোগ(2), দাঁত(2), উচ্চ রক্তচাপ(2), গ্যাস্ট্রিক(2), স্ত্রীরোগ(2), এলার্জি(2), হোমিওপ্যাথ শিক্ষার্থী(2), হাড় ক্ষয়(2), হাড় ব্যাথা(2), diabetes(1), ভিটামিন(1), হোমিওপ্যাথিক ও প্রাকৃতিক(1), রাসূল (সাঃ) এর বানী(1), ঘুমানোর পূর্বে পাঁচটি আমল(1), ঘুমানোর পূর্বে রাসূল (সাঃ) এর পাঁচটি আমল(1), ইসলাম ধর্ম(1), খেজুর(1), ঔষধি ফল(1), আকস্মিক পীড়া, দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), দূর্ঘটনায় হোমিওপ্যাথিক চিকিৎসা(1), হৃদরোগ(1), গর্ভবতী(1), প্রাথমিক চিকিৎসা(1), মিথ্যা সন্দেহ(1), পারিবারিক ঝগড়া বা দাম্পত্য কলহ (স্বামী-স্ত্রীর ঝগড়া)(1), গলগন্ড(1), বিছানায় প্রস্রাব(1), ঘন ঘন প্রস্রাবের হোমিওপ্যাথিক ঔষধ(1), অজ্ঞান(1), ব্রন(1), হোমিওপ্যাথিক ঔষধ খাওয়ার ও সংরক্ষনের নিয়ম(1), প্রাকৃতিক(1), ????(1), বন্ধ্যাত্ব(1), জন্মনিয়ন্ত্রণ / গর্ভনিরোধ(1), ব্যাথা(1), কোমড় / মেরুদন্ড(1), হোমিওপ্যাথি সর্ম্পকে ভ্রান্ত ধারনা, কুসংস্কার ও কিছু প্রশ্নোত্তর(1), বইয়ের তালিকা(1), প্যারালাইসিস বা পক্ষাঘাত(1), paralysis(1), হার্ট টনিক(1), বেবী টনিক(1), অস্টিওপোরোসিস(1), পড়ালেখা/পাঠে মনোযোগ(1),